মেনু নির্বাচন করুন
পাতা

ইউনিয়নের ইতিহাস

৬নং তুলারামপুর ইউনিয়ন পরিষদ, নড়াইল সদর, নড়াইল।

স্থাপিতঃ- ১৯৪৬ খ্রি.

 

১। পটভূমিঃ-

      ইউনিয়ন পরিষদ এ উপমহাদেশের প্রাচীনতম স্থানীয় সরকার প্রতিষ্ঠান। গ্রাম-চৌকিদারি আইন-১৮৭০ এর মাধ্যমে প্রতিষ্ঠিত ইউনিয়ন পরিসদের নাম এবং কার্যাবলী সময়ে সময়ে নেতৃত্ব বা রাজনৈতিক পটপরিবর্তনের কারনে পরিবর্তিত হয়েছে। এক সময়ে এর নাম ছিল গ্রাম পঞ্চায়েত। প্রাথমিক ভাবে গ্রাম পঞ্চায়েতের কাজ ছিল গ্রামের আইন-শৃংখলা রক্ষার জন্য চৌকিদার নিয়োগ প্রদান করা। পাচ সদস্য বিশিষ্ট পঞ্চায়েত জেলা ম্যাজিষ্ট্রেট কর্তৃক মনোনীত হতেন। উপনিবেমিক শাসনামলে কেবল রাজস্ব আদায় দিয়ে শুরু হলেও কালক্রমে ইউনিয়ন পরিষদ আইন-শৃংখলা রক্ষা, অবকাঠামো উন্নয়ণ, প্রকল্প বাস্তবায়ন, সরকারী বিবিন্ন কর্মসূচির সমন্বয় সাধন ও জনগণকে কিছু মৌলিক সেবা প্রদান ইত্যাদির সংগে যুক্ত ছিল। 

 

২। তুলারামপুর ইউনিয়নের সংক্ষিপ্ত ইতিহাসঃ-

      ১৯৪৬ খ্রি. এলাকার আইন-শৃংখলা তথা শান্তি স্থিতি বজায় রাখার জন্য তুলারামপুর ইউনিয়নের ১১টি গ্রাম এবং মাইজপাড়া ইউনিয়নের অন্তর্গত কোদলা ও বোড়ামারা গ্রামের সমন্বয়ে ১০ (দশ) সদস্য বিশিষ্ট  "তুলারামপুর বোর্ড অফিস" প্রতিষ্ঠিত হয়। এই বোর্ডের সকল সদস্যের নির্বাচনে জনাব তরফদার বজলার রহমান চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি ১৯৪৬ খ্রি. হতে ১৯৬৩ খ্রি. পর্যন্ত নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের পর: বাবু পঞ্চানন রায় ১৯৬৪ খ্রি. হতে ১৯৭৩ খ্রি. পর্যন্ত উক্ত পদে দায়িত্ব পালন করেন। প্রকাশ থাকে যে, এই বোর্ডের সদস্য ডাঃ ছদর উদ্দিন এর তুলারামপুর বাজারস্থ একটি আধা পাকা ঘর- যার দাগ নং-১৬৮৭, জমির পরিমাণ-০৬ শতাংশ উক্ত ইউনিয়ন বোর্ডের কার্যক্রম পরিচালনার জন্য দান করেন।  অতঃপর  ১৯৭৩ খ্রি. অত্র তুলারামপুর ইউনিয়ন বোর্ড থেকে মাইজপাড়া ইউনিয়নের অন্তর্গত কোদলা ও বোড়ামারা গ্রাম দু’টি বাদ দিয়ে  সীমানা পূনঃ নির্ধারণ পূর্বক গণ ভোট অনুষ্ঠিত হয়। এই ভোটে জনাব রফিউদ্দিন বিশ্বাস চেয়ারম্যান হিসাবে, ০৩ টি ওয়ার্ড থেকে ০৩ জন করে ০৯ জন সদস্য নির্বাচিত হন। তার পর নির্বাচিত চেয়ারম্যান ও সদস্যগণ ০৩টি ওয়ার্ড থেকে যোগ্য ০৩জন মহিলা সদস্য মনোনীত করেন।  নব্বই দশকের শেষভাগে  অত্র ইউনিয়ন ০৯ টি ওয়ার্ডে বিভক্ত হয়। এর পর থেকে অত্র ইউনিয়নে বর্তমান সাংগঠনিক কাঠামো অনুযায়ী ০১ জন চেয়ারম্যান, ০৯টি ওয়ার্ড থেকে ০৯ জন সদস্য ও সাবেক ০৩ টি ওয়ার্ড থেকে ০৩ জন মহিলা সদস্য জনগণের সরাসরি ভোটে নির্বাচিত হন। বর্তমান ৬নং তুলারামপুর ইউনিয়ন  পরিষদ “কমপ্লেক্স ভবন” ২০০১ খ্রি. স্থাপিত হয়। নির্মিত ইউপি ভবনের জমির পরিমাণ ৬৪ শতাংশ। জমির মৌজা- ৭৯নং তুলারামপুর,  খতিয়ান নং- ০১, ও দাগ নং- ১৬৫৩ । অত্র তুলারামপুর ইউনিয়ন পরিষদ নড়াইল সদর উপজেলা থেকে ৮-০০ কিঃ মিঃ পূর্বে, নড়াইল-যশোর সড়কের দক্ষিণ পার্শ্বে, কাজলা/আফরা নদীর পশ্চিম তীরবর্তী  তুলারামপুর বাজারে অবস্থিত। বর্তমান ইউনিয়ন পরিষদে ০১জন সচিব, ০১জন দফাদার ও ০৯ ওয়ার্ডে ০৯ জন মহল্লাদার কর্মরত আছে।

 

     উল্লেখ্য, বর্তমান ইউনিয়ন পরিষদে বিগত ১১-১১-২০১০ খ্রি.হতে ইউনিয়ন ডিজিটাল সেন্টার ( ইউডিসি ) চালু আছে। এই ডিজিটাল সেন্টারে ০১জন পুরুষ, ০১ জন মহিলা উদ্যোক্তা এবং ০২জন পুরুষ ও ০১জন মহিলা বিকল্প উদ্যোক্ত হিসাবে দায়িত্বরত থেকে জনগনকে তথ্য সেবাসহ নানাবিধ সেবা প্রদান করেন।

 

৩। নির্বাচিত চেয়ারম্যানগণের নামের তালিকাঃ-

ক্রঃনং

উপজেলা

ইউনিয়নের নাম

নির্বাচিত চেয়ারম্যানগণের নাম

কার্যকাল

হইতে

পর্যন্ত

০১

নড়াইল সদর

তুলারামপুর ইউপি

জনাব রফিউদ্দিন বিশ্বাস-

১০-০২-১৯৭৩

১৯-০৩-১৯৭৭

০২

নড়াইল সদর

তুলারামপুর ইউপি

জনাব রফিউদ্দিন বিশ্বাস-

২০-০৩-১৯৭৭

০৯-১০-১৯৮৩

০৩

নড়াইল সদর

তুলারামপুর ইউপি

জনাব ফজলুল রহমান, মন্টু-

১০-১০-১৯৮৩

১৪-১২-১৯৮৮

০৪

নড়াইল সদর

তুলারামপুর ইউপি

জনাব তরফদার ওবায়দুর রহমান-

১৫-১২-১৯৮৮

০৯-০২-১৯৯২

০৫

নড়াইল সদর

তুলারামপুর ইউপি

জনাব আনিচুর রহমান-

১০-০২-১৯৯২

০৭-০৩-১৯৯৭

০৬

নড়াইল সদর

তুলারামপুর ইউপি

জনাব আঃ রাজ্জাক মোল্যা-

০৮-০৩-১৯৯৭

০৭-০৪-২০০৩

০৭

নড়াইল সদর

তুলারামপুর ইউপি

জনাব আঃ রাজ্জাক মোল্যা-

০৮-০৪-২০০৩

০৬-০৮-২০১১

০৮

নড়াইল সদর

তুলারামপুর ইউপি

জনাব মোঃ টিপু সুলতান-

০৭-০৮-২০১১

০৬-০৮-২০১৬

০৯

নড়াইল সদর

তুলারামপুর ইউপি

জনাব মোঃ বুলবুল আহমেদ-

০৭-০৮-২০১৬

চলমান

 

৪। বর্তমানে ইউনিয়ন পরিষদের সকল কার্যক্রম -স্থানীয় সরকার ( ইউনিয়ন পরিষদ ) আইন-২০০৯ অনুযায়ী পরিচালিত হয়।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter